মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রাকৃতিক সম্পদ

সামিট মেঘনাঘাটে পাওয়ার কোম্পানি লিমিটেড ( SMPCL )

SMPCL একটি ডুয়েল ফুয়েল (গ্যাস/তরল জ্বালানি তেল)বহিস্কার উন্নয়নশীল হয় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট বাংলাদেশে নারায়ণগঞ্জ এর সোনারগাঁ উপজেলার মেঘনাঘাটে অবস্থিত . প্রকল্প 2 গ্যাস টারবাইন জেনারেটর , 2 হিট রিকভারি স্টিম জেনারেটর এবং নেট ক্ষমতা 335 মেগাওয়াট গ্যাস এবং কম্বাইন্ড সাইকেল অপারেশন HFO উপর 305 মেগাওয়াট এবং গ্যাস জাল ধারণক্ষমতা 220 মেগাওয়াট এবং রেফারেন্স সাইট এ জ্বালানীর উপর 203 মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন 1 বাষ্প টারবাইন জেনারেটর বসায় শর্ত .SIMCL প্রতিযোগিতামূলক দরপত্র প্রক্রিয়া উপর ভিত্তি করে প্রকল্প সেট আপ করার জন্য বিপিডিবি দ্বারা নির্বাচিত করা হয়েছে. SMPCL SIMCL মালিকানার 80% এবং জিই দ্বারা 20% সঙ্গে এই প্রকল্প বাস্তবায়ন এবং সে অনুযায়ী বাংলাদেশ ও বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির সরকারের সঙ্গে একটি বাস্তবায়ন চুক্তি প্রবেশ বাংলাদেশে সংযোজিত হয়েছে. 25 একর জমির জন্য জমি লিজ চুক্তি প্রকল্প স্থাপনের জন্য পিডিবি'র সঙ্গে স্বাক্ষরিত হয়েছে. বিদ্যুৎ ক্রয় চুক্তি প্রকল্প থেকে বিদ্যুৎ বিক্রির জন্য পিডিবি'র সঙ্গে স্বাক্ষরিত হয়েছে. গ্যাস সরবরাহের চুক্তি তিতাস গ্যাস ট্রান্সমিশন সঙ্গে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে এবং ডিস্ট্রিবিউশন কোম্পানি এবং HFO সরবরাহ চুক্তি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে প্রবেশ করা হয়েছে. প্রকল্প একক ইপিসি NEPC এবং CNEEC একটি সাহচর্য থেকে পুরস্কার প্রদান করা চুক্তি মাধ্যমে SMPCL দ্বারা মৃত্যুদন্ড কার্যকর করা হচ্ছে, উভয় চীনা কোম্পানি হয়. গ্রহণ এবং মিটারিং স্টেশন (আরএমএস) উদ্ভিদ সীমানা ও সরঞ্জাম এবং HFO পরিবহন জন্য জেটি নির্মাণের বাইরে পর্যন্ত 30 ইঞ্চি ব্যাসের আশুগঞ্জ-Bakharabad গ্যাস পাইপলাইন থেকে সংযোগ গ্যাস পাইপলাইন পৃথক ঠিকাদারদের মাধ্যমে SMPCL দ্বারা মৃত্যুদন্ড কার্যকর করা হবে. অপারেশন ও উদ্ভিদ রক্ষণাবেক্ষণ KPS থেকে পুরস্কার প্রদান করা হয়েছে. রকল্পের পানির চাহিদা নদী মেঘনা থেকে পূরণ করা হবে . নদীর জল খাওয়ার সিস্টেম কুলিং সিস্টেমের জন্য পানি সরবরাহ করবে , অক্জিলিয়ারী কুলিং সার্কিট সেইসাথে অন্য শক্তি প্ল্যান্ট ধরনের সেবা এবং অগ্নি জল যেমন দরকার . বাষ্প টারবাইন চক্র যন্ত্র ঠান্ডা জন্য জল সিস্টেম শীতলকারী এবং নির্গমনপথ খালে যন্ত্র থেকে গরম পানি পালনের , নদী থেকে মেঘনা পালনের মাধ্যমে একটি একবার উপর ভিত্তি করে তৈরি . প্রকল্পের সুবিধা থেকে উত্পন্ন বিদ্যুত্ 220 কেভি সাবস্টেশন মাধ্যমে উদ্বাসিত এবং বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির 220 কেভি সাবস্টেশন সংযুক্ত করা হবে . বাস্তবায়ন চুক্তি 12th মে 2011 বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী ( জিওবি) এবং বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির ( পিজিসিবি ) এবং সামিট মেঘনাঘাটে পাওয়ার কোম্পানি লিমিটেডের সরকারের মধ্যে স্বাক্ষরিত হয়েছে নকশা, প্রকৌশলী , উৎপাদন , বিমা , অর্থ , অর্জন জন্য , নির্মাণে , সম্পূর্ণ , পারমিট , পরীক্ষা , কমিশন , নিজের , পরিচালনা বজায় রাখা বিদ্যুৎকেন্দ্র .বিদ্যুৎ ক্রয় চুক্তি ( পিপিএ) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও সামিট মেঘনাঘাটে পাওয়ার কোম্পানি লিমিটেড ( SMPCL ) মধ্যে রেফারেন্স সাইট শর্ত গ্যাস জ্বালানীর উপর 335 মেগাওয়াট এবং জ্বালানীর উপর 305 মেগাওয়াট ( নেট কেনার জন্য মে 2011 12 মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে এবং প্রকল্প থেকে 0.85 এর পাওয়ার ফ্যাক্টর বিতরণ সময়ে মাপা ) এ .

 

গ্যাস সরবরাহের চুক্তি ( জিএসএ ) গ্যাস সরবরাহের জন্য তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ( গ্যাস মন্ত্রণালয় ও পেট্রোলিয়াম অধীনে পেট্রো বাংলার একটি কোম্পানী , বাংলাদেশ সরকার ) এবং সামিট মেঘনাঘাটে পাওয়ার কোম্পানি লিমিটেডের মধ্যে 12 মে 2011 তারিখে স্বাক্ষরিত হয়েছে প্রকল্প .

 

জ্বালানি সরবরাহ চুক্তি ( এফএসএ ) 3 আগষ্ট 2011 HFO সরবরাহের জন্য এবং সামিট মেঘনাঘাটে পাওয়ার কোম্পানি লিমিটেড ( জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ , গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রণালয়ের অধীন ) বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের মধ্যে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে . সামিট মেঘনাঘাটে বিদ্যুৎকেন্দ্র সিম্পল সাইকেল অপারেশন অধীনে বর্তমানে এবং জাতীয় গ্রিডে 217 মেগাওয়াট প্রায় প্রেরন করছে. প্রকল্প সম্মিলিত চক্র বাণিজ্যিক অপারেশন তারিখ আগামী বছরের প্রথম অর্ধেক হতে হবে.

 

সামিট গ্রুপ

18 কাওরান বাজার সি / এ

ঢাকা- 1215 , বাংলাদেশ

ই-মেইল : info@summit-centre.com

টেলিফোন: + 88- (02) -9130845

ফ্যাক্স: + 88- (02) -9130853-54